GuidePedia

0


পুলিশ কমিশনার সুরজিৎ করপুরকায়স্থ কলকাতা গোয়েন্দা পুলিশের অধীন ‘ডগ স্কোয়াডে'র সারমেয়-কর্মীদের জন্য এক অভিনব পরিকল্পনা নিয়েছেন। সরকারি চাকরি থেকে অবসর নেওয়া কুকুরদের জন্য বিশেষ ভাবে তৈরি করা হবে বৃদ্ধাশ্রম। আপাতত সরকারের কাছে বিষয়টি নিয়ে প্রস্তাব দেবে কলকাতা পুলিশ। প্রাথমিক ভাবে ১০টি কুকুর রাখার মতো একটি বৃদ্ধাশ্রম তৈরির জন্য বডিগার্ড লাইনসের পরিত্যক্ত আস্তাবলটির কথা ভাবা হয়েছে।

‘ডগ স্কোয়াডে'র কর্মীরা জানিয়েছেন, সাধারণত একটি কুকুরের ‘চাকরি'র গড় বয়স ৮ থেকে ১০ বছর। এরপর তাদের কর্মক্ষমতা কমে যায়। তখন মেডিক্যাল বোর্ডের পরামর্শ মতো পুলিশ কমিশনার কোনও কুকুরের অবসরের কথা ঘোষণা করেন। এরপর তাদের পালকদের হাতে তুলে দেওয়া হয়। অনেক ক্ষেত্রে তেমন লোক খুঁজে পাওয়া যায় না। তাই পুলিশ কমিশনার মাস তিনেক আগে এই পরিকল্পনা করেন।

কুকুরদের রাখার জায়গাকে কেনেল বলা হয়। অবসরপ্রাপ্ত কুকুরদের কেনেলে খোলামেলা ভাবে রাখতে ১০ ফুট বাই ৮ ফুটের ঘর তৈরি হবে। থাকবে পাখা, খাট এবং জল খাওয়ার জায়গা। কুকুরদের গোসলের জন্য ছোট জলাশয়, খেলার জন্য মাঠের ব্যবস্থাও থাকবে। একসঙ্গে খাওয়ার জন্য 'কমিউনিটি ফিডিং সেন্টার এবং কমিউনিটি ট্রেনিং গ্রাউন্ড'ও তৈরির কথা ভাবা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top