GuidePedia

0

১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রের অন্যতম ব্যবসাসফল তেল কোম্পানি কন্টিনেন্টাল রিসোর্সেসের প্রতিষ্ঠাতা ও সিইও হ্যারল্ড হ্যাম বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন সু অ্যানের সঙ্গে। দীর্ঘদিন সংসার করার পর বছর দুয়েক আগে ছাড়াছাড়ির সিদ্ধান্ত নেন তারা। আর বিবাহ বিচ্ছেদ যে কত ঝামেলার কাজ তা দেখা গেল আইনি প্রক্রিয়ার মাধ্যমে। প্রায় দুই বছর আইনি প্রক্রিয়া চালিয়ে এবং প্রায় আড়াই মাস আদালতে দৌড়াদৌড়ি করে শেষ পর্যন্ত সম্পর্ক চুকাতে সফল হন কন্টিনেন্টাল রিসোর্সেসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) হ্যারল্ড হ্যাম।

তবে এ জন্য তার পকেট থেকে কত যাচ্ছে? অঙ্কটা রীতিমতো অবিশ্বাস্য। প্রায় ১০০ কোটি ডলার! সাবেক স্ত্রী সু অ্যান হ্যামকে (৫৮) এই পরিমাণ অর্থ দিতে হ্যারল্ডকে নির্দেশ দিয়েছেন আদালত। হ্যারল্ডের কাছে এই অর্থ খুব বেশি কিছু নয় অবশ্য।
গত আড়াই মাস ধরে চলা শুনানি গত মাসে শেষ হওয়ার পর সোমবার আদালত রায় প্রকাশ করেন। এতে হ্যারল্ডকে তার সাবেক স্ত্রীকে ৯৯ কোটি ৫৫ লাখ ডলার দেওয়ার নির্দেশ দেন। হ্যারল্ডের বিবাহকালীন সম্পদ এক হাজার ৭০০ কোটি ডলারেরও বেশি মূল্যের। হ্যারল্ড এখন কন্টিনেন্টালের ৬৮ শতাংশ শেয়ারের মালিক। তবে সাবেক স্ত্রীকে শতকোটি ডলার দিতে তাকে ওই শেয়ারে হাত দিতে হবে না।
হ্যারল্ড-সু অ্যানের এই বিবাহ বিচ্ছেদটি ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল হিসেবে পরিচিতি পেয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top