GuidePedia

0
বর্তমান বাংলাদেশে বিদ্যুতের যে ঘাটতি, তাতে বলা জায় দিনের ২৪ ঘণ্টায় মাঝে মাঝে বিদ্যুৎ আসে।


আমি আজ আপনাদের একটা  ট্রিক দিচ্ছি। খুবই কার্যকরী এবং একটি নতুন উদ্ভাবিত পদ্ধতি। আগেই বলে নিচ্ছি এটি আমি ওয়েব থেকে সংগ্রহ করেছি। শুধু মাত্র বাংলাদেশের বিদ্যুৎ বিবভ্রাত থেকে রক্ষা পেতে।

এ পদ্ধতিতে আলোর উৎপাদন করেছে ম্যাসাচ্যুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির একদল ছাত্র।

তাদের অশেষ ধন্যবাদ।

আপনি এখুন অন্ধকার ঘরে  50 watt পরিমান আলো পাবেন বিদ্যুৎ ছারাই । কিভাবে পাবেন ???

এটি পেতে চাইলে আপনাকে যা যা করতে হবে।

৩ টা জিনিস লাগবে ===

১। ১.৫ (দের) লিটারের একটা সাদা পানির বোতল।

২। ৩ টেবিল চামচ ব্লিচ পাওডার।

৩ / পরিস্কার পানি।

*** ১.৫ লিটার পানির বোতলে আইরন ছাড়া পরিস্কার পানি নিন।  এবার বতলের পানিতে ৩ টেবিল চামচ পরিমান ব্লিচ মেশান, এবং ভাল ভাবে ঝাকিয়ে নিন। আর অবশ্যই মিছ্রন দিয়ে সম্পূর্ণ বোতল  ভর্তি করবেন। ভুলেও এতে ম্যাগনেসিয়াম মেশাতে জাবেন না। ভাব্বেন না যে এতে আপনি ৫০ ওয়াট এর জায়গায় ১০০ ওয়াট আলো পাবেন। এমন করলে আপনার মিছ্রনে আগুন লাগবে এবং তা বিস্ফরনের সাথে। হাত মুখ না পুরতে চাইলে কথা অনুযায়ী কাজ করুন। :evil:  কাজ শেষ।

**  এখন আপনার সম্পাদেও কাজ অর্থাৎ আপনার তৈরি ক্রিত বোতলটি এক দোরে বাইরের টানা রোদে রেখে আসেন। লক্ষ রাখবেন, কম করে হলেও যেন বোতলটি টানা ৬ ঘণ্টা রোদ পায়। রাতের অপেক্ষায় থাকেন। বিদ্যুৎ এমিতেই চলে যাবে। এবার অন্ধকারে নিয়ে দেখেন আপনার বোতলটিতে । Energy বাল্বের মত আলো দিচ্ছে। ফিলিপিনের রাজধানি মানিলার একটি বস্তিতে তারা তাদের ঘরের চাল ফুটো করে বোতল লাগায়। আমি আপনাদের এই বুদ্ধি দিলে হয়ত আতক্ষনে আমায় অনেক কিছুই বলতেন। তবে ঘরের চালে লাগালে একটা উপকার হত। এতে করে আপনি আপনার অন্ধকার ঘরে দিনেও আলো পেতেন। কারন রদের আলো কিছু পরিমান প্রতিফলন বা প্রতিসরন হয়ে সারা ঘর আলো করে রাখত।

*   এই প্রকল্প পরিচালক আইলাক ডিয়াজ ১০ হাজারেরও বেশি বোতল বাল্ব উৎপাদনে সহায়তা করেছেন। তিনি প্রকল্পটি ভারত ও আফ্রিকার বিভিন্ন দেশে বাড়ানোর জন্য পরিকল্পনা করছেন। ডিয়াজ বলেছেন,বোতল বাল্ব সব চেয়ে নিরাপদ আর এতে রক্ষা করা যাবে ৪০ শতাংশ বৈদ্যুতিক শক্তির খরচ। আমারও তাই মনে হয়।
ঈদের মার্কেট কে কে করছেন। আমি এখুনো করি নাই।

সবশেষ একটাই কথা, এই পোস্ট থেকে উপকৃত হলে Comment করে জানাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top