GuidePedia

0
ভারতের পাঞ্জাব প্রদেশে মাত্র ৪৮ ঘণ্টায় একটি দশ তলা ভবন নির্মাণ করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকেল থেকে কাজ শুরু করে শনিবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভবনটির নির্মাণকাজ চলে। চণ্ডিগড় থেকে ১০ কিলোমিটার দূরে মোহালি শহরে এ ভবনটি নির্মাণ করা হয়েছে।বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পাঞ্জাবের উপ-মুখ্যমন্ত্রী সুখবির সিং বাদল। ওই দিনই ছয় ঘণ্টার মধ্যে ভবনটির প্রথম তিন তলা নির্মাণ করা হয়। পরদিন সন্ধ্যার মধ্যেই সাত তলা পর্যন্ত নির্মাণ হয়ে যায়। বাকি তিন তলা নির্মাণ শেষ করা হয় শনিবার বিকেল সাড়ে চারটার মধ্যে।

দুইশ’ টন ইস্পাতসহ প্রি-ফেব্রিকেটেড উপাদানে তৈরি এ ভবন নির্মাণে কোনো ইট-সিমেন্ট ব্যবহার করা হয়নি। ৪৮ ঘণ্টার মধ্যে লাল এবং ধূসর রঙের ভবনটি নির্মাণের কাজ শেষ হলেও জানালায় কাঁচ লাগানোসহ ছোটখাটো কিছু কাজ এখনো বাকি রয়েছে।

ভারতে ‌এই প্রথম এ ধরনের ভবন নির্মাণ করা হলো। ভবনটি নির্মাণে দুইশ’র ওপর দক্ষ কারিগর, টেকনিশিয়ান, প্রকৌশলী ও শ্রমিক কাজ করেছেন। এ ছাড়া, দুইশ’র ওপর যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। এ ভবন নির্মাণে যে সব উপাদান ব্যবহার করা হয়েছে তা গত দু’মাসে নিকটস্থ একটি কারখানায় নির্মাণ করা হয়।

ভবনটি নির্মাণ করেছে সিনার্জি নামের একটি ভারতীয় কোম্পানি। এটি ভূমিকম্প প্রতিরোধী বলে স্বীকৃতি দিয়েছে ভারতের শিল্প ও বিজ্ঞান গবেষণা কেন্দ্র।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top