GuidePedia

0

ব্যাকআপ রাখুন মোবাইল ফোনের
আজকাল অনেকেই তাদের পরিচিত সবার নাম, মোবাইল নম্বর, ঠিকানা ইত্যাদি মোবাইল ফোনে সংরক্ষণ করে রাখেন। কিন্তু মোবাইল ফোন যেকোনো সময় চুরি বা ছিনতাই এমনকি হারিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে। তখন আপনার সব গুরুত্বপূর্ণ নম্বর এবং তথ্যও হারিয়ে যাবে। আবার অনেক সময় অনেক কারণে মোবাইল সেট ফ্ল্যাশ করতে হয়। তখনো সব গুরুত্বপূর্ণ তথ্য মুছে যায়। এর একটি সমাধান হল কম্পিউটারে মোবাইল ফোনের ব্যাকআপ রাখা। কম্পিউটারে মোবাইল ফোনের ব্যাকআপ রাখার জন্য প্রথমে নকিয়া ফোনসেটের জন্য নকিয়া পিসি স্যুট সেটআপ দিন। http://www.nokia-asia.com/support/download-software/nokia-pc-suites/compatibility-and-download#download ঠিকানার ওয়েবসাইট থেকে বিনা মূল্যে নকিয়া পিসি স্যুইট নামিয়ে নিন। 
তারপর নকিয়া মোবাইল ফোনটি ডাটা কেবেলর সাহায্যে কম্পিউটারের সঙ্গে যুক্ত করুন। এখন Nokia PC Suite ওপেন করে Backup আইকনে ক্লিক করুন বা File থেকে Backup-এ ক্লিক করুন। পুনরায় আবার Backup বাটনে ক্লিক করলে আপনি কী কী ব্যাকআপ রাখতে চান সেগুলোর একটি লিস্ট আসবে। সেখান থেকে পছন্দমতো কয়েকটি বা সবগুলো বক্সে টিক চিহ্ন দিয়ে Next-এ ক্লিক করুন। মোবাইল ফোনের ব্যাকআপ ফাইলটি কোথায় সেভ হবে তার একটি লিংক আসবে। 
এখন আবার Next-এ ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন, দেখবেন কম্পিউটারে আপনার মোবাইল ফোনের ব্যাকআপ তৈরি হয়ে গেছে। মোবাইল ফোনের ব্যাকআপ কম্পিউটার থেকে আবার মোবাইলে রিস্টোর করার জন্য একইভাবে Nokia PC Suite খুলে Backup-এ ক্লিক করুন। 
তারপর Restore বাটনে ক্লিক করে পরপর দুইবার Next-এ ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন, দেখবেন মোবাইল ফোনে সব তথ্য জমা হয়ে গেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top