GuidePedia

0
চেহারা শনাক্তকরণ প্রযুক্তি, মাত্র ৫ সেকেন্ডেই সন্ত্রাসীদের খুঁজে বের করবে সন্ত্রাসমূলক কর্মকান্ড ঘটানোর পূর্বেই। নতুন এ প্রযুক্তির খবর জানিয়েছে জাপানি প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান ফুজিতসু গবেষণাগারের গবেষকরা।


ফুজিতসু’র অভিনব প্রযুক্তিটি হবে ক্যামেরার একটি উপাংশ যেটি ৫ সেকেন্ডেই ফলাফল দিতে সক্ষম। নির্মাতা সুত্র মতে, নারী কিংবা পুরুষ যারা ভীতিকর পরিস্থিতি তৈরিতে জড়িত সেসব সন্দেহভাজনদের প্রযুক্তিটি ঠিকঠিকভাবে ধরে ফেলবে। কারণ এর প্রধান উদ্দেশ্য হচ্ছে মুহূর্তেই মুখের ছবি ধারণের মাধ্যমে ব্যক্তির দেহ অনুসন্ধান করা।এই অ্যাপলিকেশনের বিস্তৃতি বেশ প্রশস্ত।

গবেষণায় পরীক্ষিত প্রমাণের মধ্যে রয়েছে ব্যক্তির স্পন্দন অর্থাৎ ছেলে বা মেয়ের মুখের উজ্জলতার বিচার ভেদে এটি ব্যক্তির রক্ত প্রবাহের সঙ্গে মিলিত হয়ে ধমনীর স্পন্দন খুঁজে আনতে পারে।

তারা আরও জানিয়েছে এর মুলনীতির বিষয়টি যা রক্তের হিমোগ্লোবিন সবুজ আলো শুষে নেয়। ফলে সবুজ আলোর উপাদান কমিয়ে বাড়িয়ে ব্যক্তির মুখে প্রতিফলন হয়। এক্ষেত্রে স্পন্দন শনাক্তে ব্যক্তির মুখকে কাজে লাগানো হয়। এছাড়া প্রচলিত হার্ডওয়্যার ব্যবহারে দ্রুত বিশ্লেষণ এবং ফলাফল সম্ভাবনামূলক বিষয়ে সংযুক্ত করে ফলাফল যথার্থ করতে স্পর্শকাতক স্থানে রাখা হয়।

এছাড়া ধারণকৃত দৃশ্যমান তথ্য থেকে অপ্রয়োজনীয় তথ্য অপসারন করে এটি। গবেষণায় দাবি করা হয়েছে যে এটি চাহিদা বা ধারণা অনুযায়ী ফলাফল প্রদর্শনে সক্ষম।  

উল্লেখ্য, প্রতিষ্ঠানের বিবৃতি অনুযায়ী প্রযুক্তিটি ব্যবহার করতে বিশেষ ধরনের কোনো হার্ডওয্যারের দরকার নেই। স্মার্টফোন, সিকিউরিটি ক্যামেরা এমনকি পার্সোনাল কম্পিউটারে স্থাপনের মাধ্যমে উক্ত কাজ সম্পন্ন করা সম্ভব। বলা হচ্ছে ৫ সেকেন্ডের কম সময়ে ফলাফল যা গুরুত্বপূর্ণ একটি পরিকল্পনা।


এ মুহূর্তে প্রযুক্তিটি সম্পর্কে বলা হচ্ছে বিজ্ঞান শাস্ত্রে আসা পূর্বের অসাধারণ চিন্তা ভাবনার চেয়ে এটি আরো নিশ্চিভাবে বিশ্বাসযোগ্য।তবে বাজারে আসছে কবে সে ব্যাপারে কিছু জানায়নি ফুজিতসু।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top