GuidePedia

0

পৃথিবীর বুকে মানবজাতির আগমনের পর থেকেই চেতনে-অবচেতনে এক অপার বিস্ময়বোধ তাকে সর্বদা আচ্ছন্ন করে রেখেছে। স্রষ্টার নানা বিচিত্র সৃষ্টি দেখে সে কখনও বিমোহিত হয়েছে, কখনও শিউরে উঠেছে আতংকে। প্রকৃতিতে বিচিত্র সব নিদর্শনের মাধ্যমে স্রষ্টা যেন তার অস্তিত্বের জানান দিয়ে যাচ্ছে। শামুক, ফুলসহ নানাকিছুর মাঝে অপরাপর সৃষ্টির চিহ্ন নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে। আজ তেমনই কিছু অদ্ভুত চেহারার ফুলের সঙ্গে পাঠকদের পরিচয় করিয়ে দেয়া হলো।
বানরমুখো অরকিড
বানর বা বেবুনমুখো এই অরকিডটি আপনি সহজে খুঁজে পাবেন না। এটি পেতে হলে আপনাকে যেতে হবে পেরু এবং ইকুয়েডরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ঘন জঙ্গলে যেটি কিনা ভূপৃষ্ঠ থেকে ৩০০০ ফুট উঁচুতে অবস্থিত। এটি সেখানে সারাবছরই ফুটে থাকে। বানরের মতো চেহারা হলেও এর গন্ধ কিন্তু পাকা কমলার মতো।
বাদুড়মুখো ফুল
বাদুড়ের মুখের মতো দেখতে অদ্ভুত সুন্দর এই ফুলটি পাওয়া যায় মেক্সিকোতে। ১ ফুট থেকে ২ ফুট লম্বা বিশাল এই ফুলটি প্রচণ্ড গরম ও খরা সহ্য করে টিকে থাকার ক্ষমতা রাখে। রঙচঙা এই ফুলের মধুর আকর্ষণে বাগানে ভিড় করে হামিং বার্ড ও প্রজাপতি, পরাগায়ণে করে সাহায্য।
ফুল না টিয়া পাখি!
টিয়া পাখির মতো দেখতে বিচিত্র এই ফুলটি আপনি সহজে খুঁজে পাবেন না। এটি পেতে হলে আপনাকে যেতে হবে থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে। তবে ভারতের মনিপুর ও বার্মার কিছু এলাকাতেও ভাগ্য ভালো থাকলে মিলে যেতে পারে দুষপ্রাপ্য এই ফুলটি।
যেন কাপড় মোড়ানো শিশু
কাপড় মোড়ানো আদুরে এই শিশুগুলো আসলে এক ধরনের টিউলিপ অরকিড। কলম্বিয়ার আন্দেসে প্রায় আড়াইশ বছর আগে এই আজব ফুল আবিষকৃত হয়। সুন্দর এই ফুলগুলোর গন্ধও খুব মিষ্টি যা কীটপতঙ্গকে আকৃষ্ট করে পরাগায়ণে সাহায্য করে।
ঠোঁট সদৃশ ফুল
‘রূপ সচেতন’ নারীর ঠোঁট সদৃশ এই ফুলটির আদি বাস কলম্বিয়া, কোস্টারিকা ও পানামায়। জনপ্রিয় এই ফুলটি এখন ক্রমেই দুষপ্রাপ্য হয়ে উঠেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top