GuidePedia

0
যানবাহনের ওপর যদি ভুত ভর করে তাহলে শুনতে একটু অবাকই লাগে । আজ আমি আপনাদের এমন একটি ভৌতিক গাড়ির কথা ভলবো,যাকে প্রথম বিশ্বযুদ্ধের জন্য দায়ী করে আনেকেই । সেই যুদ্ধে নিহতদের কথা বাদ দিলেও আসংখ্য মানুষের মৃত্যুর কারন ঘটিয়েছে এ গাড়ি ।

গাড়িটি নিমান করা হয়েছিল অস্ট্রিয়ার যুবরাজ আক উয়ুক ফাদিনান্দের জন্য । এটার ব্যবহারের প্রথম দিনই তিনি এবং তার স্এী ডাচেস হোহেন নিহত হন আততায়ীর গুলিতে।এ কারনে ১৯১৪ সালের ২৮ জুলাই সাবিয়া বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করে অস্ট্রিয়া । অস্ট্রিয়া সরকারের পক্ষে ঘোষনা করলেন,ফাইভবি দলের সেনা অধিনায়ক পোতারেক । তিনি সারাজিত গভনর কছথেকে গাড়িটি কিনে নেন । দুভাগ্যবশত তিনি যুদ্ধে পরাজিত হন এবং মৃত্যু বরন করেন ।

১৯১৫ সালে গাড়িটি প্রদান করা হয় ফাইভ-বি সেনাদলের ক্যাপ্টেন কে । তার ভাগ্যে এটি ব্যবহার করার সুযোগ মেলে মাএ ৯ দিন ।দু,জন যাএী সহ মৃত্যু হয় তার ।

এরপর ১৯১৮ সালে যুগোস্লাভের গভনর অস্ট্রিয়া সফরে আসেন এবং গাড়িটি কিনে নেন । ১৯১৯ সালে ব্রেক ফেল করে মারা যান তিনি ।

এরপর সারকিন্স নামের একজন সরকারি ডাক্তার গেরেজ থেকে গাড়িটি কিনে নেন ।রোগী দেখতে যাবার সময় রাস্তার পাশের খালে পড়ে তিনি মারা যান ।

ডাক্তার মৃত্যু পর গাড়িটি বহুবার হতবদল হযেছে আর প্রতিবারই মালিকের মৃত্যু হয়েছে ।এত দুনাম থাকা সত্বেও অবশেষে গাড়িটি কিনে নেন এক সংগ্রাহক । একবার মোটাল র্যালিতে অংশ নিতে গিয়ে তিনি মারা যান ।

এরপর গাড়িটি আসে এক মোটর ম্যাকানিকালের কাছে । তিনি গাড়িটিকে নতুন করে তোলেন এবং একধনী কৃষকের কাছে বেচে দেন ।সারায়েভো শহরে যেদিন তিনি গাড়িটি নিয়ে প্রথম প্রবেশ করলেন সে দিনই শুরু হল দ্বিতীয় বিশ্বযুদ্ধ । সবাই ধরে নিল অভিশাপ্ত ভৌতিক ঐ গাড়িটির জন্যই শুরু হল আরেকটি যুদ্ধ । শহরের সবার প্রতিবাদের মুখে জেলা প্রশাসক আদেশ করলেন,হয় শহর ত্যাগ করতে হবে,নয়তো গাড়ির মায়া ত্যাগ করতে হবে ।প্রথম শতকে বেছে নিয়ে শহর ত্যাগ করে অন্য শহরে রওনা দিলেন । কিছুদূর এগুতেই গাড়িটি বিগরে গেল ।অগত্য কোণ উপায় না দেখে দুটি বলদ গাড়ির সাথে জুরে দিলেন আর তিনি বসলেন বনেটের উপর । কিছুদূর এগুতেই গাড়িটি হঠাৎ স্টাট হয় এবং মুহূতেই বলদ দুটোকে ধাক্কা দিয়ে বনটের উপর বসে থাকা মানুষটিকে পিষে ফেলে ।

১৯৩৯ সালের ডিসেম্বরে ওই গাড়িটি কিনে নেন হস ফিল্ট নামের একজন মোটর ম্যাকানিকস । মেরামত করে নিজের ব্যবহারের জন্য রেখে দেন গাড়িটি । বন্ধুর জম্ন দিনে যাওযার পথে একজন মানুষ কে বঁাচাতে গিয়ে তিনি সহ নিহত হন ছয় বন্ধু ।

এরপর অস্ট্রিয়া গাড়িটি কিনে রাখার ব্যবস্থা করে । বিশ্বযুদ্ধ চলাকালিন ১৯৪৫ সালের ২২জুলাই র উপর বোমা পড়লে গাড়ি সহ পুরো মিউজিয়ামটিই পুড়ে যায় ।

বিজ্ঞানও এখনো এই গাড়ির রহস্য বেড় করতে পারে নি ।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top