GuidePedia

0

খুশকি নিয়ে কিছু কথাঃ


নিজের রুপ নিয়ে ভাবনার কী শেষ আছে? ছোট-বড়, মেয়ে-ছেলে সবাই নিজেদের রুপ চর্চ্চা নিয়ে ব্যস্ত। আর বিশেষ করে শীত কালের তো কোন কথাই নেই। শীতে শরীরের ও মুখের ত্বক শুস্ক হয়ে যাবে এই ভয় থাকে সবার মনে। আর তারই ধারাবাহিকতায় সকলেই নানান রঙয়ের নানান নামের ক্রীম আর লোশন ব্যবহার করে থাকেন। তবে দু:খ জনক হলেও সত্য যে রুপ চর্চ্চার দিকে খেয়াল রাখতে গিয়ে আমাদের মধ্যে অনেকেই চুলের কথা ভুলে যাই। সকলেই জানে চুল হলো শরীরের এমন একটি অংশ যা রুপ চর্চ্চাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যায়। কিন্তু চুলের ফ্যাশান করতে গিয়ে যদি চুল থেকে খুশকি বের হয়ে আপনার কাধে পড়ে তাহলে ভাবুন তো আপনার ফ্যাশানটা নিশ্চই প্যাকেট হয়ে যাবে?

যা করা উচিতঃ


শীতে মাথার ত্বক হয়ে পড়ে শুস্ক যার কারণে দেখা দেয় চুলের নানান সমস্যা। শীতে অনেকে ঠান্ডা পানির ভয়ে শ্যাম্পুও ব্যবহার করতে চান না। যার কারণে খুশকি মাথায় জমতে শুরু করে। খুশকি দূর করতে হেয়ার ট্রিটমেন্ট করাটা জরুরী। এটি আপনি বাসায় বা পার্লারে গিয়েও করতে পারেন। তবে আমার মতে বাসায় করাটাই অনেক শ্রেয়। কারণ বাড়িতে করলে অনেক ঝাক্কি-ঝামেলা থেকে রেহাই পাবেন। বাড়িতে হেয়ার ট্রিটমেন্ট করার সবচাইতে সহজ নিয়ম হলোঃ
প্রথমে কুসুম গরম তেল (সেটা নারিকেলও হতে পারে) এ তুলো ডুবিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন।
চুলের প্রত্যেকটি গোড়ায় ভালোমতো তেল ম্যাসাজ করা হয়ে গেলে হালকা গরম পানিতে তোয়ালে চুবিয়ে মাথায় ১০ মিনিট গরম ভাবটা নিতে হবে।
এভাবে দুইবার ভাব নেবার পর ধীরে ধীরে ভালোমতো চুল আচড়াতে হবে।
গরম ভাপের কারণে মাথার ত্বকের খুশকি নরম হয়ে যাওয়ায় খুশকি ঝরে পড়বে।
এরপর ভালোমানের একটা অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু (Head&solders বা Dove) দিয়ে মাথাটা ভালো করে ধুয়ে নিন।

অবশ্যই মনে রাখবেন যে শ্যাম্পু করার পর আপনার চুল সম্পূর্ণ রুপে পরিস্কার হয়েছে। যেন মাথার কোন অংশে শ্যাম্পু না লেগে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top